বাড়ি বিশ্ব বিলি না করে ৬ হাজার চিঠি জমিয়ে রাখেন পোস্ট মাস্টার!

বিলি না করে ৬ হাজার চিঠি জমিয়ে রাখেন পোস্ট মাস্টার!

163

ভারতে এক দশকেরও বেশি সময় ধরে প্রায় ছয় হাজার চিঠি বিলি করেননি এক পোস্টমাস্টার। দীর্ঘদিন পর এ গাফিলতির খোঁজ পাওয়া গেলে তাকে বহিষ্কার করে কর্তৃপক্ষ। গতকাল বুধবার (১৫ আগস্ট) ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদেন থেকে এ তথ্য জানা যায়।

উড়িষ্যা রাজ্যের ভদ্রক জেলার ওড়হাংগা গ্রামে সহকারী পোস্টমাস্টার হিসেবে কাজ করতেন জগন্নাথ পুহান। গ্রামটির পোস্ট অফিসে তিনি একাই কাজ করতেন। দীর্ঘদিন ধরে একা কাজ করার কারণে তিনি হাজারো গুরুত্বপূর্ণ চিঠি প্রাপকদের কাছে বিলি করেননি। বিলি না করা চিঠিগুলোর খোঁজও মিলেছে অদ্ভুতভাবে। ওড়হাংগা গ্রামের পোস্ট অফিসটি নতুন ভবনে স্থানান্তর করা হয়েছে। পুরনো পোস্ট অফিস ভবনে খেলছিলেন স্থানীয় যুবকরা। হঠাৎ তারা খোঁজ পেয়ে যান বস্তা ভর্তি হাজার হাজার চিঠির। এর মধ্যে অনেক গুরুত্বপূর্ণ চিঠিও পান যুবকরা। বিলি না করা এসব ডকুমেন্টের মধ্যে ছিল এটিএম কার্ড, ব্যাংক পাসবুক ও চাকরির চিঠি প্রভৃতি। এরপর যুবকরা বিষয়টি তাদের মা–বাবাদের জানান। পরে কর্তৃপক্ষ জানতে পেরে চিঠিগুলো জব্দ করে।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, প্রায় ছয় হাজারের বেশি চিঠি রয়েছে। এছাড়াও ২০০৪ সালের পর থেকে বেশ কিছু পুরনো কাগজপত্রও ছিল। উদ্ধার হওয়া চিঠিগুলোর মধ্যে এক হাজার ৫০০টি চিঠি নষ্ট হয়ে গেছে। কোনোটি ভিজে নষ্ট হয়ে গেছে, কোনো কোনো চিঠি উইপোকায় খেয়ে ফেলেছে। তবে জগন্নাথ পুহান কেন তার দায়িত্ব অবহেলা করেছেন এখনও তা স্পষ্ট নয়। সংবাদমাধ্যম বলছে, তিনি ঠিকমতো হাঁটতে পারতেন না। চিঠিগুলো পৌঁছে দেওয়ার মতো শারীরিক সামর্থ্য তার ছিল না। এক তদন্তকারী কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, আমি সেখানে এমন একটি চিঠি পেয়েছি, যা ছিল ভারতীয় নৌবাহিনীর। ২০১১ সালে ইস্যু করা সেটি। চিঠিটি স্থানীয় কোনো যুবকের ঠিকানায় পাঠানো। সে নিশ্চয়ই নৌবাহিনীতে আবেদন করেছিল।