বাড়ি জাতীয় সড়ক পরিবহন বিল সংসদে উত্থাপন

সড়ক পরিবহন বিল সংসদে উত্থাপন

243

অনেক প্রত্যাশিত ও বহুল আলোচিত ‘সড়ক পরিবহন বিল’ জাতীয় সংসদে উত্থাপিত হয়েছে। এটি আগামী রোববার উত্থাপন করবেন বলে আগে জানালেও সিদ্ধান্ত পরিবর্তন করে গতকাল বৃহস্পতিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিলটি সংসদে তোলেন। খবর বিডিনিউজের।

সকালে ঢাকায় এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী আমাকে ও আইনমন্ত্রীকে ডেকে আলাপ–আলোচনা করে বলেছেন, যেহেতু রেডি আছে তাহলে দেরি কেন? আজই যেন উত্থাপন করা হয়। কাজেই আমি আইনটি আজই সংসদে উত্থাপন করব। আশা করি এই অধিবেশনের শেষের দিকে আইনটি পাস হবে।’

মন্ত্রী উত্থাপন করার পর বিলটি পরীক্ষা–নিরীক্ষা করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠান ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে দীর্ঘদিন ঝুলে থাকা এই আইনটি করার কাজে গতি পায়। নতুন আইনে বেপরোয়া মোটর যানের কবলে পড়ে দুর্ঘটনার ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ বছরের সাজার বিধান প্রস্তাব করা হয়েছে।

গত ২৯ জুলাই রাজধানীতে সড়ক দুর্ঘটনায় শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে শিক্ষার্থীদের আন্দোলন দেশে সাড়া ফেলার পাশাপাশি বিশ্বেও আলোচিত হয়েছিল। ওই প্রেক্ষাপটে গত ৬ অগাস্ট মন্ত্রিসভা আইনটির প্রস্তাব অনুমোদন করে।