বাড়ি হালিশহর সাংসদ আফসারুল আমিন’র সাথে এসপিজিআরসি প্রতিনিধিদলের সাক্ষাৎ

সাংসদ আফসারুল আমিন’র সাথে এসপিজিআরসি প্রতিনিধিদলের সাক্ষাৎ

557

প্রেস বিজ্ঞপ্তি:
সম্প্রতি চট্টগ্রামে অবাঙালিদের আবাসস্থল ক্যাম্প সমূহে বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করণ বিষয় নিয়ে গত ১৭ই অক্টোবর ২০১৮ এস পি জি আর সি প্রতিনিধি দল চট্টগ্রাম-১০ এর সাংসদ ও সাবেক প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রি আফসারুল আমিন এর সাথে সাক্ষাৎ করেন ও বিষয়টি সম্পর্কে তাঁকে অবহিত করেন।
বিষয়টি জানার পর আফসারুল আমিন এমপি প্রধান প্রকৌশলী পিডিবি আগ্রাবাদ এর সাথে ফোনালাপে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন বন্ধ করা এবং ফিরোজশাহ কলোনীর বিচ্ছিন্নকৃত সংযোগ পুনঃসংযোগ করার নির্দেশ প্রদান করেন।
উল্লেখ থাকে যে, স্বাধীনতার পর হতে চট্টগ্রামের হালিশহর, ফিরোজ শাহ, শেরশাহ, সর্দার বাহাদুর নগর, হামজারবাগ, রউফাবাদ ও শুলকবহর অবাঙালীদের ক্যাম্প সমুহে প্রায় চল্লিশ হাজার অবাঙালী মানবেতর জীবন যাপন করছে।
ক্যাম্প সমুহে সরকার বিনা মুল্যে বিদ্যুৎ সরবরাহ করে আসলেও গত ২৪/০৯/ ২০১৮, ২৬/০৯/১৮ এবং ৭/১০/১৮ তারিখে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পাহাড়তলী ফিরোজশাহ কলোনীর মোট ১৩টি অবাঙালী পরিবারের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে প্রিপেইড মিটার স্থাপন করে। গত ১৫/১০/২০১৮ বিদ্যুৎ বিভাগ রামপুর, হালিশহর অবাঙালী ক্যাম্পের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে আসে ক্যাম্পবাসী অনুরোধ করলে তারা এই মর্মে নির্দেশ দিয়ে যায় যে আগামী রবিবার তারা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিবেন এবং প্রিপেইড মিটার স্থাপন করবেন। এ ছাড়া বিদ্যুৎ বিভাগ রৌফাবাদ, হামজারবাগ, শেরশাহ কলোনী ও শুলকবহরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার আইনগত নোটিশ প্রেরণ করেছে ।

উল্লেখ থাকে গত ২৮/ ০৩/১৭ খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের একসভায় সিদ্ধান্ত হয় যে অবাঙালী বিহারীগন বর্তমানে বাংলাদেশের নাগরিক মর্যাদা পেয়ে ভোটার লিস্টে অন্তর্ভুক্ত হয়েছেন এবং মহামান্য হাইকোর্ট অবাঙালী বিহারী কর্তৃক দায়েরকৃত রীট খারিজ করে দিয়েছেন এবং স্থগিতাদেশ প্রত্যাহার করেছেন তাই দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক বিনামুল্যে বিদ্যুৎ সুবিধা প্রদান করা সমীচিন হবেনা বলে মন্তব্য করেন। উক্ত সিদ্বান্তের বিরুদ্বে গত ১৩/০৮/২০১৮ হাইকোর্ট এই মর্মে আগামী ০৬ মাস স্থিতি অবস্থা বজায় রাখার জন্য নির্দেশ প্রদান করেন কিন্তু দুঃখের বিষয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ড হাইকোর্টের নির্দেশকে তোয়াক্কা না করে অবাঙালী ক্যাম্প সমুহের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ও প্রি-পেইড মিটার স্থাপন করছে।
পরে এসপিজিআরসি নেতৃবৃন্দ সংসদ সদস্যের আন্তরিক সহযোগিতার জন্য তাঁকে ধন্যবাদ জ্ঞাপন করে।
প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সোহেল আক্তার খান, জোনাল সেক্রেটারি এসপিজিআরসি চট্টগ্রাম।
প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে ছিলেন আব্দুল কাইয়ুম, মোহাম্মদ মোস্তাক,সাব্বির হান্নান,মোহাম্মদ ইকবাল,মো:পারভেজ, আব্দুল কাদের,অব্দুল হান্নান,সামাদ ও শাহনেওয়াজ ।